ডিজিটাল হেলথ আইডি কার্ড | আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (Ayushman Bharat Digital Mission)

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (Ayushman Bharat Digital Mission) হল দেশের সাধারণ মানুষের হাতে স্বাস্থ্য পরিচয়পত্র বা ডিজিটাল হেলথ আইডি কার্ড তুলে দেওয়ার উদ্দেশ্যে ভারত সরকারের একটি প্রকল্প।

দেশের স্বাস্থ্য পরিষেবার অগ্রগতিতে এটি একটি বড় পদক্ষেপ। এই মিশন দেশের দরিদ্র ও মধ্যবিত্তদের চিকিৎসা সংক্রান্ত সমস্যা দূর করার ক্ষেত্রে বড় ভূমিকা নেবে।

প্রধানমন্ত্রী মোদি বলেছেন, ডিজিটাল মিশন দেশের সমস্ত হাসপাতালগুলির ডিজিটাল হেলথ সলিউশনকে একে অপরের সঙ্গে সংযুক্ত করবে।  এই প্রকল্পে সমস্ত দেশবাসী ডিজিটাল হেল্থ আইডি পাবেন এবং প্রত্যেক নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য সুরক্ষিত থাকবে।

ডিজিটাল হেলথ আইডি কার্ড

হেলথ আইডি কার্ড হল একটি হেলথ অ্যাকাউন্ট যার মধ্যে রোগীর সমস্ত মেডিকেল রেকর্ড যেমন পেশক্রিপশন, ডায়াগনস্টিক রিপোর্ট ইত্যাদি ডিজিটালভাবে সংরক্ষিত থাকবে। পরবর্তীতে এটি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীকে দেখিয়ে খুব সহজে চিকিৎসা নিতে পারবে।

ডিজিটাল হেলথ আইডি কার্ডের সুবিধা

গরীব এবং মধ্যবিত্তদের সঠিক স্বাস্থ্য পরিষেবা পেতে সাহায্য করবে এই কার্ড। এই কার্ডের মধ্যেই স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্য নথিভুক্ত থাকবে।  

এই পরিষেবা স্বাস্থ্য ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনতে পারে। আয়ুষ্মান ভারত রোগীর সঙ্গে হাসপাতালের যে সম্পর্ক তৈরি করেছিল, প্রযুক্তির সাহায্যে এই পরিষেবা আরও গতি পাবে।

আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইউপিআই প্রক্রিয়া যেমন বিপ্লব এনেছে, আয়ুষ্মান ভারত ডিজিটাল প্রকল্পও জাতীয় স্বাস্থ্যক্ষেত্রকে অনেকটা বদলে দেবে। অসুস্থ মানুষ স্বাস্থ্য পরিষেবা পাবেন একটি মাত্র ক্লিকে।

এটি স্বাস্থ্য সম্পর্কিত ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তা নিশ্চিত করতেও সাহায্য করবে।

হাসপাতালে ভর্তি হওয়া ও চিকিৎসা পরিষেবা ব্যবস্থা আরও সহজ হয়ে উঠবে। সাধারণ মানুষ লাভবান হবেন। ডিজিটাল স্বাস্থ্য মিশনের মাধ্যমে প্রত্যেককে ডিজিটাল পরিচয়পত্র দেওয়া হবে এবং তাঁদের স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় তথ্য ডিজিটাল পদ্ধতিতে সুরক্ষিত থাকবে।

একনজরে ডিজিটাল হেলথ আইডি কার্ড

স্কিমের নামআয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন
প্রদানকারী কর্তৃপক্ষকেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, ভারত সরকার
উদ্বোধনের তারিখ২৭-০৯-২০২১
সুবিধাভোগীভারতীয় নাগরিক
সুবিধাডিজিটাল হেলথ আইডি কার্ড
অফিসিয়াল ওয়েবসাইটhttps://ndhm.gov.in/

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published.