একাদশ শ্রেণি ২০২১ এর মূল্যায়ন পদ্ধতি | Evaluation Procedure for Class-XI 2021

একাদশ শ্রেণি ২০২১ এর মূল্যায়ন পদ্ধতি, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ২০২১ এর মূল্যায়ন পদ্ধতি (Evaluation Procedure for Class-XI 2021)

কোভিড অতিমারী একাদশ শ্রেণির ২০২১ এর বার্ষিক পরীক্ষা গ্রহণ সম্ভব হযনি। কিন্তু বিভিন্ন ধরণের স্কলারশিপের পুনৰ্ণবীকরণের ক্ষেত্রে একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন ও তার নম্বর প্রয়োজন হয়।

এই জরুরী প্রয়োজনের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ২০২১ সালের একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের বার্ষিক মূল্যায়ন কিভাবে করা হবে তা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে।

বিজ্ঞপ্তি নং- L/PR/85/2021    তারিখঃ ১১-০৮-২০২১

২০২১ সালের একাদশ শ্রেণির মূল্যায়ন পদ্ধতি

ক) ছাত্রছাত্রীদের যেকোনো বোর্ডের (মাধ্যমিক) পরীক্ষার চারটি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের গড় নম্বর একাদশ শ্রেণির লিখিত (Theory) অংশের নম্বর অনুযায়ী শতাংশের হারে বিবেচিত হবে।

বোর্ডের (মাধ্যমিক) পরীক্ষার চারটি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের গড় নম্বর কমপক্ষে ৩০% গ্রাহ্য করতে হবে। অর্থাৎ কোনো ছাত্র বা ছাত্রীর ক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষার চারটি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের গড় নম্বর ২৫% থেকে ২৯% হলেও তা ৩০% হিসাবে বিবেচনা করতে হবে।

খ) বাকি ২০ বা ৩০ ইত্যাদি ব্যবহারিক (Practical) বা প্রকল্প (Project) অংশের জন্য যেকোনো Activity Task বা Online Examination বা বিদ্যাল্যয় নির্বাচিত Project এর মূল্যায়নের মাধ্যমে নম্বর দেবে।

একাদশ শ্রেণি ২০২১ এর মূল্যায়ন পদ্ধতি – উদাহরণ

কোনো ছাত্র বা ছাত্রীর মাধ্যমিকে চারটি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের গড় ৮০, ‘খ’ তে উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে যেকোনো একটি পদ্ধতিতে প্রকল্পে ২০ এর মধ্যে প্রাপ্ত নম্বর ১৯ এবং ব্যবহারিকে ৩০ এর মধ্যে প্রাপ্ত নম্বর ৩০ ।

ঐ ছাত্র বা ছাত্রীর একাদশ শ্রেণিতে ৮০ নম্বরের লিখিত (Theory) পরীক্ষার ক্ষেত্রে প্রাপ্ত নম্বর হবে ৮০ × ৮০ % = ৬৪ এবং ৭০ নম্বরের লিখিত (Theory) পরীক্ষার ক্ষেত্রে প্রাপ্ত নম্বর হবে ৭০ × ৮০ % = ৫৬

একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায়

  • প্রতিটি প্রকল্প ভিত্তিক বিষয়ে প্রাপ্ত নম্বর হবে ৬৪ + ১৯ = ৮৩ এবং
  • প্রতিটি প্র্যাকটিকেল ভিত্তিক বিষয়ে প্রাপ্ত নম্বর হবে ৫৬ + ৩০ = ৮৬

আরও পড়ুন –

উচ্চ-মাধ্যমিক সিলেবাস ২০২২ : সমস্ত বিষয়ের কোন কোন অংশ বাদ | HS Syllabus 2022

একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস ২০২২ : বিষয়ভিত্তিক বাদ যাওয়া অংশ

Leave a Reply

Your email address will not be published.