ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ ২০২৩ | National Means-cum-Merit Scholarship 2023 – NMMS in Bengali

ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ ২০২৩ – National Means-cum-Merit Scholarship 2023 – NMMS হল আর্থিকভাবে দুর্বল শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের অষ্টম শ্রেণিতে পড়া ছাড়ার প্রবণতা বন্ধ করা এবং মাধ্যমিক পর্যায়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করার লক্ষ্যে একটি কেন্দ্রীয় প্রকল্প।

এই প্রকল্পের আওতায় প্রতি বছর ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষার মাধ্যমে নির্বাচিত এক লক্ষ নবম শ্রেণির ছাত্র-ছাত্রীকে বার্ষিক ১২,০০০ টাকা বৃত্তি প্রদান করা হয়। অষ্টম শ্রেণিতে পাঠরত অবস্থায় ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষা দিতে হয়। পরীক্ষায় সফল হলে নবম শ্রেণিতে পাঠরত অবস্থায় ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের (National Scholarship Portal) মাধ্যমে স্কলারশিপের জন্য আবেদন করতে হয়।

সর্বাধিক ৪ বছরের জন্য নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়।

NMMS এর জন্য যোগ্যতার মানদণ্ড (Eligibility Criteria for NMMS)

১) স্কলারশিপ চালু করার জন্য শিক্ষার্থীদের আবাসিক সুবিধা নেই এমন মাদ্রাসা সহ স্বীকৃত সরকারী বিদ্যালয় / সরকারী সাহায্যপ্রাপ্ত বিদ্যালয় / স্থানীয় সংস্থা এবং সরকারী স্পনসর্‌ড বিদ্যালয়ে নবম শ্রেণিতে অধ্যয়নরত থাকতে হবে। কেন্দ্রীয় বিদ্যালয়, জওহর নভোদয় বিদ্যালয় এবং রাজ্য সরকারের আবাসিক স্কুল বা কোনো বেসরকারী স্কুলের শিক্ষার্থীরা এই স্কলারশিপ পাওয়ার অযোগ্য।

২) ছাত্র-ছাত্রীকে অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে প্রথম প্রচেষ্টাতেই উত্তীর্ণ হতে হবে। বৃত্তি প্রদানের জন্য বাছাইয়ের সময় প্রার্থীকে অবশ্যই অষ্টম শ্রেণিতে কমপক্ষে ৫৫% নম্বর বা সম মানের গ্রেড সহ পাস করা আবশ্যক। এস সি (SC) / এস টি (ST) -র জন্য ৫% শিথিলযোগ্য।

৩) ছাত্র-ছাত্রীকে full time regular স্বীকৃত কোর্সে ভর্তি হতে হবে। ডিপ্লোমা / সার্টিফিকেট কোর্সে অধ্যয়নের জন্য এই পর্যায়ে কোনো বৃত্তি প্রদানযোগ্য নয়।

৪) পূর্ববর্তী শ্রেণি বা কোর্সের রেজাল্ট প্রকাশিত হওয়ার ৩ মাসের মধ্যে পরবর্তী শ্রেণি বা কোর্সে ভর্তি হতে হবে।

৫) সমস্ত উৎস থেকে পিতামাতার বার্ষিক আয় ৩,৫০,০০০ /- টাকার কম হতে হবে।

ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ (NMMS) এর পরিমাণ

নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সর্বাধিক ৪ বছরের জন্য এই বৃত্তি দেওয়া হয়। প্রতি বছর ১২,০০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হয়।

NMMS স্কলারশিপ ২০২৩ আবেদনের শেষ তারিখ

আবেদনের আরম্ভের তারিখ০১-১০-২০২৩
আবেদনের শেষ তারিখ৩০-১১-২০২৩
প্রতিষ্ঠানের ভেরিফিকেশনের শেষ তারিখ**
ডিফেকটিভ ভেরিফিকেশনের শেষ তারিখ**

NMMS স্কলারশিপ ২০২৩ পাওয়ার যোগ্য শিক্ষার্থীদের বাছাইয়ের পদ্ধতি

প্রতিটি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পাওয়ার যোগ্য শিক্ষার্থীদের বাছাইয়ের জন্য নিজস্ব পরীক্ষা করবে। পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর এর জন্য মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষা (NMMSE) নেয়। NMMSE ২০২২ তে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ ২০২৩ এ আবেদন করতে পারে।

NMMS রিনিউয়্যাল করার যোগ্যতা  

অষ্টম শ্রেণিতে পাঠরত অবস্থায় পরীক্ষার জন্য আবেদন করতে হয় এবং নবম শ্রেণিতে পাঠরত অবস্থায় ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের (National Scholarship Portal) মাধ্যমে আবেদন করতে হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে NMMS চালিয়ে যাওয়ার জন্য নিম্নলিখিত যোগ্যতা এবং শর্তের উপর নির্ভর করে স্কলারশিপ প্রদান করা হয়।

  • মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে বা নবম (IX) থেকে দ্বাদশ (XII) শ্রেণিতে শুধুমাত্র ভারতে পড়াশুনার জন্য সর্বাধিক চার বছর স্কলারশিপ প্রদানযোগ্য।
  • ডিপ্লোমা / সার্টিফিকেট কোর্সে অধ্যয়নের জন্য এই পর্যায়ে কোনো বৃত্তি প্রদানযোগ্য নয়।
  • দশম (X) এবং দ্বাদশ (XII) শ্রেণিতে স্কলারশিপ অব্যাহত রাখার জন্য শিক্ষার্থীর প্রথম বারেই কমপক্ষে ৬০% নম্বর সহ নবম শ্রেণি (IX) থেকে দশম (X) শ্রেণিতে এবং একাদশ (XI) শ্রেণি থেকে দ্বাদশ (XII) শ্রেণিতে উত্তীর্ণ হওয়া প্রয়োজন। এস সি (SC) / এস টি (ST) -র জন্য ৫% শিথিলযোগ্য।
  • একাদশ শ্রেণিতে স্কলারশিপ অব্যাহত রাখার জন্য শিক্ষার্থীর প্রথম বারেই কমপক্ষে ৬০% নম্বর সহ দশম শ্রেণি (মাধ্যমিক বা সম মানের পরীক্ষা) উত্তীর্ণ হওয়া প্রয়োজন। এস সি (SC) / এস টি (ST) -র জন্য ৫% শিথিলযোগ্য ।
  • যদি কোনো প্রতিষ্ঠান নবম শ্রেণি বা একাদশ শ্রেণির শেষে পরীক্ষা না নেয় তবে স্কলারশিপ রিনিউয়াল করার জন্য প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে এই বিষয়ে একটি শংসাপত্র নিতে হবে।

NMMS ২০২৩ আবেদন পদ্ধতি এবং রিনিউয়্যাল পদ্ধতি

NMMS ২০২৩ এর জন্য আবেদন এবং রিনিউয়্যাল করতে হলে প্রথমে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের (National Scholarship Portal) অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

আবেদন পদ্ধতি

নতুন আবেদনের জন্য প্রথমে ‘New Registration’ অপশন থেকে registration করতে হবে। তারপর ID ও পাসওয়ার্ড পাওয়া যাবে। Scholarship Category অপশনে Pre Matric এবং Scheme Type অপশনে Scholarship Scheme সিলেক্ট করতে হবে।

Login অপশন থেকে Fresh 2023-24 সিলেক্ট করে ID ও পাসওয়ার্ড দিয়ে Login করতে হবে। এরপর প্রয়োজনীয় সমস্ত তথ্য পূরণ করে আবেদনটি ফাইনালাইজড করতে হবে।

রিনিউয়্যাল পদ্ধতি

রিনিউয়্যালের জন্য Login অপশন থেকে Renewal 2023-24 সিলেক্ট করে আগের বছরের ID ও পাসওয়ার্ড দিয়ে Login করতে হবে। তারপর Apply For Renewal অপশনে যেতে হবে। বেশিরভাগ তথ্য আগে থেকেই দেওয়া থাকবে। বাকি তথ্য যেমন Annual Family Income, Class Start Date, Admission/Enrollment/Registration No, Admission Year, Class Roll No., Section পূরণ করতে হবে। Upload Documents সেকশন থেকে ‘Bonafide student Certificate’ ডাউনলোড করে প্রতিষ্ঠানের প্রধানের স্বাক্ষরসহ আপলোড করতে হবে। তারপর ফাইনাল সাবমিট করতে হবে। যদি প্রতিষ্ঠান পরিবর্তন হয় তবে ‘Update Institute’ অপশন থেকে বিদ্যালয়টি সিলেক্ট করে নিতে হবে।

NMMS স্কলারশিপ আবেদন করতে ক্লিক করুন

FAQ

NMMS স্কলারশিপ ২০২৩ আবেদনের শেষ তারিখ কবে?

৩০-১১-২০২৩

NMMS রিনিউয়্যালের সময় কিভাবে বিদ্যালয়ের নাম পরিবর্তন করতে হয়?

Login করার পর ‘Update Institute’ অপশন থেকে বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়।

কিভাবে NMMS স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে হয়?

Login করার পর ‘Check Your Status’ অপশন থেকে স্ট্যাটাস চেক করা হয়।

কোনো ছাত্রছাত্রী ভর্তি হওয়ার ১ মাসের মধ্যে পড়াশোনার কোর্স ছেড়ে দিলে স্কলারশিপ পাওয়া যাবে কি?

না, স্কলারশিপ পাওয়া যাবে না।

কোনো স্কলারশিপ প্রাপক অসুস্থতার কারণে বার্ষিক পরীক্ষা দিতে না পারলে কী হবে?

অসুস্থ হওয়ার তিন মাসের মধ্যে প্রতিষ্ঠানের প্রধানের মাধ্যমে Medical Certificate পাঠাতে হবে। Medical Certificate টি কোনো রেজিস্টার্ড ডাক্তারের দেওয়া হতে হবে এবং তাতে পরিস্কারভাবে কোন তারিখ থেকে কোন তারিখ পর্যন্ত অসুস্থ তা উল্লেখ থাকবে। যদি প্রতিষ্ঠানের প্রধান শংসাপত্র দেন যে স্কলারশিপ প্রাপকের সমস্ত দিকে মোটের উপর পারফরমেন্স ৫০% বা তারও বেশি, তবে একই শ্রেণিতে থাকাকালীন স্কলারশিপের সুবিধা পাওয়া যেতে পারে।

যদি একটি শিক্ষাবর্ষ যেকোনো কারণে গ্যাপ হলে কী হবে?

স্কলারশিপ থেকে বিরত (discontinued) হবে।

NMMS স্কলারশিপ একবার বন্ধ হলে পুনরায় তা চালু করা সম্ভব কি?

না, আর কোনো পরিস্থিতিতেই স্কলারশিপ পাওয়া যাবে না।

একনজরে NMMS স্কলারশিপ ২০২৩

স্কলারশিপের নামন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ
প্রদানকারী কর্তৃপক্ষবিদ্যালয় শিক্ষা ও স্বাক্ষরতা দপ্তর, ভারত সরকার
অফিসিয়াল ওয়েবসাইটscholarships.gov.in
স্কলারশিপের পরিমাণবার্ষিক ১২,০০০ টাকা, সর্বাধিক ৪ বছর 
আবেদনকারীনবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রী
আবেদনের বর্ষ২০২৩
আবেদনের শেষ তারিখ৩০-১১-২০২৩
কিভাবে নির্বাচিত হয়?ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষা ২০২২ এর মাধ্যমে, যা অষ্টম শ্রেণিতে পড়াশোনার সময় দিতে হয়

আরও পড়ুন

আরও আপডেট পেতে আমাদের সঙ্গী হও

Leave a Comment