বুধবার থেকে রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল

রাজ্যে ৩ ফেব্রুয়ারি, ২০২২ থেকে বিদ্যালয়ে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছিল। পাশাপাশি কোভিড বিধি মেনে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনও শুরু হয়েছিল।

৭ ফেব্রুয়ারি, ২০২২ থেকে প্রাক-প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির জন্য আরম্ভ হয়েছিল ‘পাড়ায় শিক্ষালয়‘। পাড়ায় শিক্ষালয়ের মাধ্যমে ছাত্রছাত্রীদের পড়াশোনা চলছিল। যদিও লেখাপড়ার অভ্যাস তৈরি করাই ছিল মূল লক্ষ্য।

১৬ ফেব্রুয়ারি, ২০২২ থেকে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলও (Primary and Upper Primary School)। বাদ যাচ্ছে না অঙ্গনওয়াড়ি কেন্দ্র (ICDS)-ও। ১৬-০২-২০২২ তারিখ থেকে পাড়ার শিক্ষালয় বন্ধ হয়ে যাবে।

১৪-০২-২০২২ তারিখ সোমবার কোভিড বিধিনিষেধ শিথিল সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যে কোভিড বিধিনিষেধ আরও কিছুটা শিথিল হল। কমল রাত্রিকালীন বিধিনিষেধ (Night Curfew) সময়সীমাও।

১) সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্র (ICDS) খুলবে। তবে এ সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) প্রকাশ করবে নারী ও শিশু বিকাশ এবং সমাজ কল্যাণ দপ্তর (Women & Child Development & Social Welfare)

২) সমস্ত প্রাথমিক ও উচ্চ-প্রাথমিক বিদ্যালয়গুলিতে পঠনপাঠন আরম্ভ হবে। পৃথক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) প্রকাশ করবে শিক্ষা দপ্তর (School Education Department)

৩) রাত ১২ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত বলবৎ থাকবে রাত্রিকালীন বিধিনিষেধ বা নাইট কার্ফু। শুধুমাত্র অপরিহার্য এবং জরুরী পরিষেবাগুলি ঐ সময়ের মধ্যে চালু থাকবে।

মাস্ক পরা এবং শারীরিক দূরত্বের নিয়ম সবসময় মেনে চলতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.