স্বনাথ স্কলারশিপ ২০২২ | Swanath Scholarship 2022 in Bengali

স্বনাথ স্কলারশিপ ২০২২ (Swanath Scholarship 2022) – আবেদনের যোগ্যতা, স্কলারশিপের পরিমান, আবেদন পদ্ধতি, আবেদনের শেষ তারিখ, প্রয়োজনীয় কাগজপত্র ইত্যাদি বিষয়ে লেখা হয়েছে।

স্বনাথ স্কলারশিপ হল প্রযুক্তিগত শিক্ষা (Technical Education) লাভ করার জন্য AICTE (All India Council for Technical Education) –এর উদ্দোগে অনাথ / পিতা-মাতার যেকোনো একজন অথবা উভয়েই করোনাতে (COVID-19) মারা গেছে / অস্ত্রধারী বাহিনী অথবা কেন্দ্রীয় প্যারামিলিটারী বাহিনী যারা যুদ্ধে শহীদ হয়েছেন এমন শহীদদের সন্তানদের (ছাত্রছাত্রী) আর্থিক সহায়তা দানের জন্য একটি স্কলারশিপ।

প্রযুক্তিগত শিক্ষার ক্ষেত্রে ডিপ্লোমা এবং ডিগ্রি – এই দুটি স্তরে পাঠরত ছাত্রছাত্রীরা স্বনাথ স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন করতে পারে। এটি কেন্দ্রীয় সরকারের একটি স্কলারশিপ।

স্বনাথ স্কলারশিপ  – আবেদনের যোগ্যতা

১) যে সমস্ত ছাত্রছাত্রী অনাথ / যে সমস্ত ছাত্রছাত্রীর পিতা-মাতার যেকোনো একজন অথবা উভয়েই করোনাতে (COVID-19) মারা গেছে / যে সমস্ত ছাত্রছাত্রীর পিতা অস্ত্রধারী বাহিনী অথবা কেন্দ্রীয় প্যারামিলিটারী বাহিনীতে নিযুক্ত এবং যুদ্ধে শহীদ হয়েছেন তারা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

২) ছাত্রছাত্রীকে AICTE অনুমোদিত কোনো প্রতিষ্ঠানে রেগুলার মোডে প্রযুক্তিগত শিক্ষার ডিপ্লোমা / ডিগ্রি স্তরের প্রথম / দ্বিতীয় / তৃতীয় / চতুর্থ বর্ষে পড়াশোনা করতে হবে।

৩) সর্বোচ্চ আয় – আবেদনের আর্থিক বছরে সমস্ত উৎস থেকে পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ টাকার বেশি যেন না হয়।

৪) রাজ্য বা কেন্দ্র সরকারের অন্য কোনো স্কলারশিপ যেমন – প্রগতি স্কলারশিপ (Pragati Scholarships), সক্ষম স্কলারশিপ (Saksham Scholarship) PMSSS (Prime Minister’s Special Scholarship Scheme) ইত্যাদি পেয়ে থাকলেও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না।  

স্বনাথ স্কলারশিপের পরিমান

কোর্সপরিমান (প্রতি বছর)সর্বোচ্চ স্থায়ীত্ব
টেকনিক্যাল ডিপ্লোমা৫০,০০০ টাকাপ্রথম বর্ষের জন্য ৩ বছর
দ্বিতীয় বর্ষের জন্য ২ বছর
তৃতীয় বর্ষের জন্য ১ বছর
টেকনিক্যাল ডিগ্রি৫০,০০০ টাকাপ্রথম বর্ষের জন্য ৪ বছর
দ্বিতীয় বর্ষের জন্য ৩ বছর
তৃতীয় বর্ষের জন্য ২ বছর
চতুর্থ বর্ষের জন্য ১ বছর

স্বনাথ স্কলারশিপ কত জনকে দেওয়া হয়?

প্রতি বছর সারা ভারতে টেকনিক্যাল ডিপ্লোমা কোর্সের ১,০০০ জন  এবং  টেকনিক্যাল ডিগ্রি কোর্সের ১,০০০ জন অর্থাৎ মোট ২,০০০ জনকে স্বনাথ স্কলারশিপ দেওয়া হয়।

সংরক্ষণ

ভারত সরকারের নিয়ম অনুসারে। SC – ১৫%, ST – ৭.৫% এবং OBC – ২৭%। যদি কোনো সংরক্ষিত ক্যাটাগরির (SC/ ST/ OBC) ছাত্রী না পাওয়া যায় তবে তা জেনারেল ক্যাটাগরিতে পরিবর্তিত হয়।  

স্কলারশিপ নির্বাচনের পদ্ধতি

যে পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ছাত্রীরা টেকনিক্যাল ডিপ্লোমা বা ডিগ্রি কোর্সে ভর্তি হয়, তার নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করা হয়।

টেকনিক্যাল ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে ভিত্তি হল মাধ্যমিক (১০) বা সমতুল্য পরীক্ষার নম্বর। যদি দুজনের নম্বর একই হয় তবে প্রথমে বয়স দেখা হয়। বেশি বয়সের ছাত্রছাত্রীকে আগে প্রাধান্য দেওয়া হয়। নম্বর ও বয়সের ভিত্তিতে একই র‍্যাঙ্ক হলে যার ক্ষেত্রে পারিবারিক আয় কম তাকে আগে স্কলারশিপের জন্য প্রাধান্য দেওয়া হয়।

টেকনিক্যাল ডিগ্রি কোর্সের ক্ষেত্রে ভিত্তি হল উচ্চ-মাধ্যমিক (১০+২) বা সমতুল্য পরীক্ষার নম্বর। যদি দুজনের নম্বর একই হয় তবে প্রথমে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষার নম্বর দেখা হয়। যার নম্বর বেশি তাকে তালিকাতে আগে স্থান দেওয়া হয়। যদি দুটি পদ্ধতিতেও নির্বাচন করা সম্ভব না হয় তবে বয়স দেখা হয়। বেশি বয়সের ছাত্রীকে আগে প্রাধান্য দেওয়া হয়। মাধ্যমিকের নম্বর এবং বয়সের ভিত্তিতে নির্বাচন করা সম্ভব না হলে পারিবারিক আয় দেখা হয়। কম পারিবারিক আয়যুক্ত ছাত্রছাত্রীকে আগে স্কলারশিপের জন্য প্রাধান্য দেওয়া হয়।

স্বনাথ স্কলারশিপ ২০২২ আবেদনের শেষ তারিখ

স্বনাথ স্কলারশিপ ২০২২ এর আবেদন আরম্ভ হয়ে গেছে। আবেদনের শেষ তারিখ ৩১-১০-২০২২।

আবেদন পদ্ধতি

এই স্কলারশিপের জন্য ন্যাশন্যাল স্কলারশিপ পোর্টাল (National Scholarship Portal) এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হয়। আবেদনের জন্য আধার কার্ড আবশ্যিক।

আবেদনের সময় কী কী কাগজপত্র আপলোড করতে হবে?

  • মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষার সার্টিফিকেট (ডিপ্লোমা স্তরের জন্য)।
  • উচ্চ-মাধ্যমিক বা সমতুল্য সার্টিফিকেট (ডিগ্রি স্তরের জন্য)।
  • জাতিগত শংসাপত্র (Caste Certificate) (SC / ST / OBC-NCL)।
  • প্রতিষ্ঠানের প্রধানের দেওয়া Bonafide Certificate (Appendix-II)
  • ছাত্রছাত্রীর ব্যাঙ্ক পাশবুকের প্রথম পৃষ্ঠা।
  • অনাথদের ক্ষেত্রে : পিতা ও মাতা উভয়ের মৃত্যুর শংসাপত্র (Death Certificate) অথবা Appendix-I , কোনো ইনকাম সার্টিফিকেট লাগবে না।
  • পিতা-মাতার যেকোনো একজন অথবা উভয়েই করোনাতে (COVID-19) মারা গেছে এরকম ক্ষেত্রে : (ক) পিতা / মাতা / উভয়ের মৃত্যুর শংসাপত্র (Death Certificate) , তাতে মৃত্যুর কারণ হিসাবে COVID-19 উল্লেখ থাকতে হবে। (খ) যদি পিতা মাতার মধ্যে একজন জীবিত থাকে তবে পারিবারিক ইনকাম সার্টিফিকেট (Appendix-III)।
  •  শহীদ হয়েছে এরকম পিতার সন্তানের ক্ষেত্রে : (ক)মৃত্যুর শংসাপত্র (Death Certificate)। (খ) শহীদ সার্টিফিকেট, অস্ত্রধারী বাহিনী অথবা কেন্দ্রীয় প্যারামিলিটারী বাহিনীর কর্তৃপক্ষের দেওয়া (গ) পারিবারিক ইনকাম সার্টিফিকেট (Appendix-III)।

Appendix-I, Appendix-II ও Appendix-III ডাউনলোড করুন

স্কলারশিপ রিনিউয়াল

প্রতি বছর National Scholarship Portal এর মাধ্যমে অনলাইনে রিনিউয়াল করতে হয়। রিনিউয়ালের সময় মার্কশীট এবং প্রতিষ্ঠানের প্রধানের চিঠি আপলোড করতে হয়।

কোনো ছাত্রছাত্রী পরবর্তী শ্রেণি / স্তরে প্রমোটেড না হলে স্কলারশিপ বন্ধ হয়ে যায়।

একনজরে স্বনাথ স্কলারশিপ ২০২২

স্কলারশিপের নামস্বনাথ স্কলারশিপ
আবেদনকারীটেকনিক্যাল ডিপ্লোমা এবং ডিগ্রি স্তরে পাঠরত ছাত্র-ছাত্রী
স্কলারশিপের পরিমানবার্ষিক ৫০,০০০ টাকা
অফিসিয়াল ওয়েবসাইটscholarships.gov.in
বর্ষ২০২২
আবেদন আরম্ভআরম্ভ হয়ে গেছে
আবেদন শেষ৩১-১০-২০২২

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published.