কলেজ এবং ইউনিভারসিটি ছাত্রছাত্রীদের জন্য সেন্ট্রাল সেক্টর স্কলারশিপ স্কিম ২০২২| CENTRAL SECTOR SCHEME OF SCHOLARSHIP FOR COLLEGE AND UNIVERSITY STUDENTS (PM-USP CSSS) in Bengali

কলেজ এবং ইউনিভারসিটি ছাত্রছাত্রীদের জন্য সেন্ট্রাল সেক্টর স্কলারশিপ স্কিম  CENTRAL SECTOR SCHEME OF SCHOLARSHIP FOR COLLEGE AND UNIVERSITY STUDENTS (PM-USP CSSS)  হল প্রধান মন্ত্রী উচ্চতর শিক্ষা প্রোতসহন যোজনা (PRADHAN MANTRI UCHCHATAR SHIKSHA PROTSAHAN (PM-USP) YOJANA) এর অন্তর্গত একটি স্কলারশিপ স্কিম। এটি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে প্রযোজ্য।

দরিদ্র পরিবারের মেধাবী ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষা গ্রহণ করার জন্য আর্থিক সহায়তা করা যাতে তারা দৈনিক খরচ চালাতে পারে। এই স্কলারশিপ দেয় ভারত সরকারের শিক্ষা মন্ত্রনালয়।

উচ্চ-মাধ্যমিক পরীক্ষা / দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার রেজাল্টের উপর ভিত্তি করে এই স্কলারশিপ দেওয়া হয়। কলেজ এবং ইউনিভারসিটিতে স্নাতক / স্নাতকোত্তর ডিগ্রী করছে অথবা মেডিক্যাল বা ইঞ্জিনিয়ারিং কোর্সের মত কোনো প্রফেশনাল কোর্স করছে এরকম ছাত্রছাত্রীদের মধ্যে প্রতি বছর ৮২,০০০ জন এই স্কলারশিপের জন্য নির্বাচিত হবে।

PM-USP CSSS যোগ্যতা

উচ্চ-মাধ্যমিক পরীক্ষা / দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় সফল ছাত্রছাত্রীদের মধ্যে ৮০ পার্সেন্টাইল এর বেশি পেতে হবে। দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় সর্বোচ্চ ২০ জনের লিস্টে থাকতে হবে। স্কলারশিপ রিনিউয়্যাল এর জন্য কমপক্ষে ৫০% নম্বর এবং ৭৫% উপস্থিতি প্রয়োজন।

রেগুলার ডিগ্রী কোর্সে ভর্তি হতে হবে। ডিপ্লোমা কোর্সে বা করেসপন্ডেস বা ডিস্টেন্স মোডে ভর্তি হওয়া ছাত্রছাত্রীরা আবেদনযোগ্য নয়।

অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন বা এর নিয়ন্ত্রনাধীন কোনো বডিস স্বীকৃত কোনো কলেজ বা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা আবেদন যোগ্য।

অন্য কোনো স্কলারশিপের সুবিধা নেওয়া যাবে না।

বার্ষিক পারিবারিক আয় ৪.৫ লক্ষ টাকা বা আরও কম হতে হবে। শুধুমাত্র প্রথমবার আবেদনের সময় আয়ের শংসাপত্র প্রয়োজন।

স্কলারশিপের পরিমাণ ও স্থায়িত্ব

সর্বোচ্চ ৫ বছরের জন্য এই স্কলারশিপ দেওয়া হয়।

কোর্সের নাম বার্ষিক স্কলারশিপ স্থায়িত্ব
স্নাতক ডিগ্রি ১২,০০০ টাকা প্রথম ৩ বছর
স্নাতকোত্তর ডিগ্রি ২০,০০০ টাকা ২ বছর
৫ বছরের প্রফেশনাল কোর্স ১২,০০০ টাকা প্রথম ৩ বছর
২০,০০০ টাকা পরের ২ বছর
টেকনিক্যাল কোর্স (B. Tech, B. Engg)১২,০০০ টাকা প্রথম ৩ বছর
২০,০০০ টাকা পরের ১ বছর

কিভাবে সেন্ট্রাল সেক্টর স্কলারশিপ স্কিম ২০২২ মেরিট লিস্ট তৈরি করা হয়?

প্রতিটি রাজ্যের শিক্ষা বোর্ডের জন্য নির্দিষ্ট কোটা থাকে। যোগ্য আবেদনকারীদের থেকে নিম্নলিখিত উপায়ে মেরিট লিস্ট তৈরি করা হয়।

লিঙ্গ৫০ ছাত্র : ৫০ ছাত্রী
শাখা৩ বিজ্ঞান : ১ কমার্স : ২ হিউমানিটিজ
ক্যাটাগরি১৫% SC : ৭.৫% ST : ২৭% OBC প্রত্যেক ক্যাটাগরি থেকে ৫% PwDs

PM-USP CSSS আবেদনের শেষ তারিখ

বিষয়শেষ তারিখ
আবেদন৩১-১০-২০২২
ত্রুটিপূর্ণ আবেদন ভেরিফিকেশন১৫-১১-২০২২
ইন্সটিটিউট ভেরিফিকেশন১৫-১১-২০২২

Leave a Reply

Your email address will not be published.