পজিটিভ পে সিস্টেম – Positive Pay System for CTS

পজিটিভ পে সিস্টেম (Positive Pay System) যা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) গত বছরের (2020 সাল) সেপ্টেম্বরে ঘোষণা করেছিল তা 1st জানুয়ারী, 2021 থেকে কার্যকর হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক অনুসারে নতুন ব্যবস্থাটি দেশে চেক-ভিত্তিক লেনদেনের সুরক্ষা বাড়িয়ে তুলছে।

পজিটিভ পে সিস্টেম কী? (What is Positive Pay System for Cheque Truncation System?)

পজিটিভ পে হল বেশি মূল্যযুক্ত চেকগুলির মূল বিবরণটি পুনরায় নিশ্চিতকরণের একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়াটির অধীনে, চেক প্রদানকারীকে এসএমএস (SMS), মোবাইল অ্যাপ (Mobile App), ইন্টারনেট ব্যাংকিং (Internet Banking), এটিএম (ATM) ইত্যাদির মতো চ্যানেলগুলির মাধ্যমে চেকটির নির্দিষ্ট ন্যূনতম বিবরণ (যেমন তারিখ, বেনিফিসারীর নাম / প্রাপকের নাম, টাকার পরিমাণ ইত্যাদি) বৈদ্যুতিনভাবে ড্রই ব্যাঙ্কে জমা দিতে হবে।

প্রদত্ত বিবরণগুলি ড্রই ব্যাঙ্ক দ্বারা চেক ট্রানকেশন সিস্টেম (Cheque Truncation System – CTS) এর মাধ্যমে উপস্থাপিত চেকের সাথে ক্রস-চেক করা হবে। যদি কোনো অমিল থাকে তবে এর প্রতিকার ব্যবস্থা গ্রহণ করবে।

# New Rule for Cheque Payment

National Payments Corporation of India (NPCI) সিটিএসে পজিটিভ পে এর সুবিধা বিকাশ করবে এবং অংশগ্রহণকারী ব্যাংকগুলিতে এটি চালু করবে। ব্যাংকগুলি এটি সমস্ত অ্যাকাউন্টধারীদের জন্য 50,000 টাকা বা ততোধিক পরিমাণের চেক প্রদানের জন্য সক্ষম করবে। যদিও এই সুবিধাটি গ্রহণকারীর বিবেচনার ভিত্তিতে, ব্যাংকগুলি ₹ 5,00,000 বা ততোধিক পরিমাণের চেক প্রদানের ক্ষেত্রে এটি বাধ্যতামূলক করার বিষয়টি বিবেচনা করতে পারে।

FAQ : পজিটিভ পে সিস্টেম (Positive Pay System)

প্রশ্ন : পজিটিভ পে সিস্টেম (Positive Pay System) কবে থেকে কার্যকর হয়েছে?

উত্তর : 1st জানুয়ারী, 2021

প্রশ্ন : এটি কি সমস্ত চেকের জন্য করা হবে? Will it be done for all cheques?

উত্তর : না। এই প্রক্রিয়াটি 50,000 টাকা বা তার বেশি পরিমাণের চেক প্রদানের  জন্য করা হবে।

Read More

কর্ম সাথী প্রকল্প – Karma Sathi Prakalpa

Download Original Circular – Click Here

Leave a Reply

Your email address will not be published.