NMMSE 2023 Apply Online

NMMSE 2023 Apply Online : পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তরের উদ্যোগে প্রতিবছর অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষা (National Means-cum-Merit Scholarship Examination – NMMSE) আয়োজিত হয়।

NMMSE 2023 এর জন্য অনলাইনে আবেদন শুরু হয়ে গেছে 23-06-2023 আরিখ থেকে। আবেদনের শেষ তারিখ হল 25-07-2023.

ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষা 2023 হবে 17-12-2023 তারিখে।

কীভাবে NMMSE 2023 অনলাইনে আবেদন করতে হয়?  (NMMSE 2023 Apply Online)

NMMSE 2023 এর অনলাইন আবেদন পদ্ধতিটির পাঁচটি স্টেপ –  

  • Step-1 : স্কলারশিপ পোর্টাল ভিজিট
  • Step-2 : রেজিসট্রেশান
  • Step-3 : আবেদনপত্র সাবমিট
  • Step-4 : ডকুমেন্ট আপলোড
  • Step-5 : আবেদনপত্র ফাইনালাইজড

Step-1 : স্কলারশিপ পোর্টাল ভিজিট

ক্রোম বা ফায়ারফক্স বা অন্য কোনো ইন্টারনেট ব্রাউজার Open করতে হবে। পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের স্কলারশিপ পোর্টাল ভিজিট করতে হবে। মোবাইলের ক্ষেত্রে ‘ডেক্সটপ মোড’ অন করতে হবে। ভিজিট করলে হোমপেজটি নিচে দেওয়া ছবিটির মত দেখতে হবে।

NMMSE 2023 Apply Online

Step-2 : রেজিসট্রেশান

2.1) প্রত্যেক আবেদনকারীকে প্রথমে রেজিসট্রেশান করতে হবে। এর জন্য ‘New user register Here’ লেখাটির উপর ক্লিক করতে হবে।

NMMSE 2023 Apply Online

2.2) নতুন যে পেজটি আসবে তাতে ‘Centrally Sponsored National Means-cum-Merit Scholarship Examination, 2023’ লেখাটির উপর ক্লিক করতে হবে।

NMMSE 2023 Apply Online

2.3) NMMSE 2023 সংক্রান্ত কিছু ইন্সট্রাকশান আসবে। পেজটিকে স্ক্রল করে নিচের দিকে এলে দুটি অপশন দেখা যাবে –

  • DOWNLOAD INSTRUCTION : দেখতে পাওয়া ইন্সট্রাকশানগুলির pdf ফাইল ডাউনলোড করা যাবে।
  • PROCEED TO REGISTRATION : রেজিসট্রেশনের পরের স্টেপে যেতে ক্লিক করতে হবে।
NMMSE 2023 Apply Online

2.4) রেজিসট্রেশন ফর্মটি আসবে। সমস্ত তথ্যই আবশ্যিক। ই-মেল ও ফোন নম্বর ভ্যালিড হতে হবে। এর মাধ্যমেই সমস্ত যোগাযোগ হবে। পাসওয়ার্ড নিজেকে সেট করতে হবে যা পরে লগইন করার সময় লাগবে। সম্পূর্ণ ফর্ম পূরণ করার পর ‘Register’ অপশনে ক্লিক করলে রেজিসট্রেশন নম্বর পাওয়া যাবে।

NMMSE 2023 Apply Online

2.5) Print / Download Registration Details এর পাশে থাকা ‘Download’ এ ক্লিক করে ডাউনলোড করে রাখতে হবে। তারপর Login করার জন্য ডানদিকে থাকা ‘Click Here’ অপশনে ক্লিক করতে হবে।

NMMSE 2023 Apply Online

Step-3 : আবেদনপত্র সাবমিট

3.1) হোমপেজটি দেখা যাবে। LOGIN বক্সের নিচে দেওয়া বক্সে একটিতে রেজিসট্রেশন নম্বর, পরেরটিতে পাসওয়ার্ড এবং শেষেরটিতে পাশের দেওয়া অঙ্কটির রেজাল্ট লিখে ‘SIGN IN’ এ ক্লিক করলে পরের স্টেপে যাবে।

NMMSE 2023 Apply Online

3.2) লগইন হয়ে গেলে Dashboard দেখতে পাওয়া যাবে। ‘Application’ এ ক্লিক করলে ‘Form Fill Up’ অপশন দেখা যাবে। ‘Form Fill Up’ অপশনে ক্লিক করতে হবে।

NMMSE 2023 Apply Online

3.3) Application Form টি দেখা যাবে। ফর্মটিতে ছয়টি সেকশন থাকবে –

  • Primary Details
  • Postal Address
  • Institution Details
  • Other Details
  • Bank Details
  • Photo Upload : আবেদন করার আগেই ফটো স্ক্যান করে রাখতে হবে। ছবিটি পাসপোর্ট সাইজের হবে যার ব্যাকগ্রাউন্ড হবে সাদা বা কোনো হালকা রঙের। সেলফি ফটোগ্রাফ দেওয়া যাবে না।
ফর্মাটসর্বোচ্চ_সাইজরিজোলিউশান
jpg50 KB3.5 cm × 4.5 cm
NMMSE 2023 Apply Online Image Size

3.4) সমস্ত সেকশন কমপ্লিট করার পর ‘Save’ অপশনে ক্লিক করতে হবে। দেওয়া সমস্ত তথ্য সঠিক হলে ‘Lock Details’ এ ক্লিক করতে হবে। কনফার্ম করার জন্য একটি উইন্ডো আসবে। তাতে থাকা ‘Lock My Details’ এ ক্লিক করলে ফর্মটি সাবমিট হবে।

3.5) নতুন যে পেজটি খুলবে তাতে থাকা ‘Download’ এ ক্লিক করে পূরণ করা ফর্ম সহ ‘Verification Certificate’ টি ডাউনলোড করতে হবে। তা প্রিন্ট করে ছাত্রছাত্রীকে স্বাক্ষর করতে হবে। তারপর প্রতিষ্ঠানের প্রধান (HOI) স্বাক্ষর করার পর তা স্ক্যান করতে হবে আপলোড করার জন্য।

Step-4 : ডকুমেন্ট আপলোড : NMMSE 2023 Apply Online

4.1) আগেই নিম্নলিখিত ডকুমেন্টগুলি স্ক্যান করে রাখতে হবে। প্রতিটি ডকুমেন্টের ফর্মাট হবে pdf এবং সর্বোচ্চ সাইজ হবে 200 KB.

  • Verification Certificate (2nd Page)
  • Income Certificate of Parent
  • First page of Bank Passbook
  • Caste Certificate issued by the Competent Authority, if applicable
  • Disability Certificate (40% and above), if applicable

ডকুমেন্ট আপলোড করার জন্য Dashboard এর পাশে থাকা ‘Application’ এ ক্লিক করলে ‘Upload’ অপশন দেখা যাবে। ‘Upload’ অপশনে ক্লিক করতে হবে।

4.2) UPLOADING SECTION এ থাকা প্রতিটি ডকুমেন্টের নামের পাশে থাকা ‘Choose File’ এ ক্লিক করে কম্পিউটার বা মোবাইল ফোনে থাকা ডকুমেন্টগুলি সিলেক্ট করতে হবে। তারপর ‘Upload’ এ ক্লিক করলে আপলোড হয়ে যাবে। একটি একটি করে ডকুমেন্ট আপলোড করতে হবে। প্রথম তিনটি সবার জন্য বাধ্যতামূলক। পরের দুটি প্রযোজ্য হলে দেখতে পাওয়া যাবে।

NMMSE 2023 Apply Online

Step-5 : NMMSE 2023 আবেদনপত্র ফাইনালাইজড

5.1) ডকুমেন্টগুলি দেখার জন্য ‘View’ এ ক্লিক করতে হবে। সমস্ত ডকুমেন্টগুলি আপলোড করলেই ‘Finalize Application’ এ ক্লিক করা যাবে। প্রতিটি ডকুমেন্ট আপলোড করার পর ‘Finalize Application’ এ ক্লিক করলে কনফার্ম করার জন্য একটি উইন্ডো আসবে। তাতে থাকা ‘Finalize My Application’ এ ক্লিক করলে আবেদনটি Verification এর জন্য পাঠানো হয়ে যাবে।   

5.2) আবেদনটির স্টাটাস Dashboard থেকে জানা যাবে। এখান থেকে পরে Admit Card ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন

ন্যাশনাল মিন্‌স-কাম-মেরিট স্কলারশিপ পরীক্ষা 2023 | National Means-cum-Merit Scholarship Examination 2023 – NMMSE 2023 in Bengali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *