পশ্চিমবঙ্গে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক বিদ্যালয়গুলিতে ১৬ ই নভেম্বর, ২০২১ থেকে পঠনপাঠন আরম্ভ হবে – জানুন বিদ্যালয় খোলার সরকারি গাইডলাইন

পশ্চিমবঙ্গে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক বিদ্যালয়গুলি ১৬ ই নভেম্বর, ২০২১ মঙ্গলবার থেকে খুলতে চলেছে। কোন কোন শ্রেণির পঠনপাঠন চালু হবে বা কিভাবে হবে তার জন্য পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education) কিছু গাইডলাইন প্রকাশ করেছে।

বিদ্যালয় খোলার সরকারি গাইডলাইন

> বিদ্যালয়ে শুধুমাত্র নবম (IX), দশম (X), একাদশ (XI) এবং দ্বাদশ (XII) শ্রেণির পঠনপাঠন চালু হবে ১৬ ই নভেম্বর, ২০২১ থেকে। অন্যান্য শ্রেণিগুলির ক্লাস আপাতদ হচ্ছে না।

>  নবম থকে দ্বাদশ প্রতিটি শ্রেণির ক্লাস প্রতিদিন সংশোধিত সময়সূচী অনুসারে হবে। প্রতি সপ্তাহে সোমবার থেকে শনিবার পর্যন্ত ৬ দিন বিদ্যালয় খোলা থাকবে।

> ছাত্রছাত্রীকে ক্লাস আরম্ভ হওয়ার ৩০ মিনিট আগে বিদ্যালয়ে আসতে হবে।

> ক্লাস হওয়ার সংশোধিত সময়সূচী

শ্রেণিরিপোর্টিং টাইমক্লাস আরম্ভক্লাস শেষ
নবম (IX)৯.৩০ am১০ am৩.৩০ pm
দশম (X)১০.৩০ am১১ am৪.৩০ pm
একাদশ (XI)৯.৩০ am১০ am৩.৩০ pm
দ্বাদশ (XII)১০.৩০ am১১ am৪.৩০ pm

> ছাত্র-ছাত্রী সংখ্যা এবং শিক্ষক-শিক্ষিকার সংখ্যার উপর নির্ভর করে প্রতিটি শ্রেণিকে ২ টি বা আরও বেশি আলাদা শ্রেণিকক্ষে বসাতে হবে। যেন ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকার মধ্যে COVID-১৯ এর সামাজিক দূরত্বের নিয়ম মানা সম্ভব হয়। সেই অনুসারে বিদ্যালয়ের ক্লাস রুটিন করতে হবে।

> একাদশ এবং দ্বাদশ শ্রেণির থিয়োরি ক্লাসের সাথে সাথে প্রাকটিক্যাল ক্লাসগুলিও ১৬-১১-২০২১ থেকে আরম্ভ হবে।

> বিদ্যালয়ে পঠনপাঠন আরম্ভ হওয়ার আগে বিদ্যালয়কে অবশ্যই স্যানিটাইজ করতে হবে। বিদ্যালয়ে কোভিড-১৯ এর প্রোটোকল মানতেই হবে। ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকাসহ অন্যান্য সমস্ত কর্মীদের মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্বের নিয়ম মানা বাধ্যতামূলক।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published.